Breaking News
Home / Uncategorized / ময়মনসিংহ সদরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত।।

ময়মনসিংহ সদরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত।।

আরিফ রববানী ময়মনসিংহ।।
জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে ময়মনসিংহ জেলার সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৬ অক্টোবর) দুপুরে উপজেলা পরিষদের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ মিনহাজুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান আশরাফ হোসাইন। বিশেষ অতিথি ছিলেন- উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনিরুল হক ফারুক রেজা,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শাহজান কবির,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান শাহিন, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা হক কলি,উপজেলা সমাজসেবা অফিসার মাকসুদা খানমসহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উদ্যোক্তাগণ।

সভায় প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান আশরাফ হোসাইন বলেন- প্রতিটি শিশুকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলা আমাদের সকলের দায়িত্ব। শিশু জন্মের সাথে সাথে যাতে সে নাগরিকত্ব পায় সে জন্য সরকার জন্ম নিবন্ধন ব্যবস্থাকে আরো শক্তিশালী করেছে। পাশাপাশি বাধ্যতামূলক করেছে মৃত্যু নিবন্ধনও।

উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম বলেন- আমাদের এসডিজির টার্গেট অনুযায়ী
২০৩০ এর মধ্যে শতকরা ৮০ ভাগ জন্ম এবং মৃত্যু নিবন্ধন সম্পন্ন করতে হবে। জন্ম মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী কোনো শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোন ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করার কথা রয়েছে। তবে, বিষয়টিকে আরো কার্যকর করার জন্য এবং সাধারণের মধ্যে সচেতনতা আনয়নের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম কে দিবস হিসেবে পালনের উদ্যোগ নিয়েছে সরকার।

About Mizanur Rahman

Check Also

ময়মনসিংহের অষ্টধার ইউনিয়নের সাধারণ জণগনের মুখে-মুখে মুক্তার আনারস।।

ময়মনসিংহের সদর উপজেলার অষ্টধার ইউনিয়ন থেকে তারেক হাসান মুক্তাকেই ফের ইউপি চেয়ারম্যান হিসেবে দেখতে চায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!