Breaking News
Home / Uncategorized / চাপাইনবাবগঞ্জে ৭ দিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছেন জেলা প্রশাসক

চাপাইনবাবগঞ্জে ৭ দিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছেন জেলা প্রশাসক

বিশেষ প্রতিনিধিঃ

চাঁপাইনবাবগঞ্জে মহামারি করোনা ভাইরাস দিন দিন ভয়াবহ রূপ নেয়ায় সোমবার (২৪ মে) রাত ১২টা থেকে শুরু করে সোমবার (৩১ মে) মধ্যরাত পর্যন্ত এক সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১২টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ এই ঘোষণা দেন।

এ সময় তিনি বলেন, সাম্প্রতিক সময়ে জেলায় করোনা সংক্রমণের উর্দ্ধমুখি প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। তাছাড়া সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারতে আটকে পরা বাংলাদেশীরা প্রবেশ করছেন। তাদের মাধ্যমে ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। এমন চরম পরিস্থিতিতে মন্ত্রীপরিষদ বিভাগের নির্দেশক্রমে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৭ দিনের পূর্ণাঙ্গ লগডাউন ঘোষণা করা হলো।

তিনি বলেন, লগডাউনের এই সাতদিন অপ্রয়োজনে কেউ ঘরের বাইরে যেতে পারবেন না। জেলায় মোটরসাইকেলসহ সকল প্রকার যানবাহন বন্ধ থাকবে। পার্শ্ববর্তী জেলা রাজশাহী ও নওগাঁ থেকে কোন যানবাহন চাঁপাইনবাবগঞ্জে প্রবেশ করবে না কিংবা চাঁপাইনবাবগঞ্জ থেকে কোন যানবাহন বের হতে পারবে না। গণপরিবহনও এই নির্দেশের আওতাধীন থাকবে। তবে রোগী পরিবহণে ব্যবহৃতে পরিবহন, এ্যাম্বুলেন্স, জরুরী পণ্যবাহী ট্রাক ও জরুরী সেবাদানের জন্য যানবাহন চলবে।

কাঁচাবাজার, মুদিখানা, ফার্মেসী ছাড়া সব ধরনের দোকানপাট ও সাপ্তাহিক হাট বন্ধ থাকবে। খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় কেবল খাদ্য বিক্রয় ও সরবরাহ করা যাবে। তবে শিল্প কারখানা সমূহ স্বাস্থ্য বিধি অনুসরণ করে নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকলেও বন্ধ থাকবে শপিং মল ।

নির্দিষ্ট একটি স্থানে আমের আড়ৎ বা বাজার বসতে পারবে না। প্রয়োজনে ইউনিয়ন পর্যায়ে আড়তদারদের মাধ্যমে আম বিক্রি করতে হবে। তবে আম বাগান থেকে ট্রাকে করে কিংবা কুরিয়ারে আম পাঠানো যাবে।

এছাড়া স্বাস্থ্যবিধি মেনে জুম্মা সহ প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন। গণমাধ্যম, আইনশৃঙ্খলা সহ জরুরী পরিষেবা এ লগডাউনের আওতার বাইরে থাকবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

উল্লেখ্য, গত কয়েকদিনে চাঁপাইনবাবগঞ্জে করোনাক্রান্তের গড় হার ৬০ ভাগ থেকে ৭৮ ভাগের মধ্যে ওঠানামা করছে। দেশের অন্য জেলাগুলোর তুলনায় এই হার এখন সর্বোচ্চ। ঈদের দুদিন পর থেকেই সংক্রমণের হার এক লাফে বেড়ে গেছে। তুলনামূলক চাঁপাইনবাবগঞ্জে রোগী এত বেশি হওয়ার কারণে সোমবার থেকে এক সপ্তাহের লগডাউনের সিদ্ধান্ত নেয়া হয়।
এ সময় পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিব, সিভিল সার্জন ডাক্তার জাহিদ নজরুল চৌধুরি, নবাবগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোজাফফর হোসেন, নবাবগঞ্জ সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার জাহাঙ্গীর আলমসহ প্রশাসনের কর্তা ব্যাক্তি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলো।

About Mizanur Rahman

Check Also

ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের খনন কাজ পরিদর্শন করলেন ইউএনও

ষ্টাফ রিপোর্টারঃ পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার” শীর্ষক প্রকল্পের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!