Breaking News
Home / জাতীয় / জাতির জনকের সপ্নের সুখী সমৃদ্ধ দেশ গড়তে আল কুরআনে প্রদর্শিত পথে চলতে হবে-ভালুকায় ইঞ্জিনিয়ার মাসুদ

জাতির জনকের সপ্নের সুখী সমৃদ্ধ দেশ গড়তে আল কুরআনে প্রদর্শিত পথে চলতে হবে-ভালুকায় ইঞ্জিনিয়ার মাসুদ

আরিফ রববানী,(ময়মনসিংহ)
ভালুকা পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী, বিশিষ্ট সমাজ সেবক, শিক্ষানুরাগী ও তরুণ আওয়ামী লীগ নেতা, ডাবলিন সিটি ইউনিভার্সিটি, আয়ারল্যান্ড থেকে মাস্টার্স অব ইঞ্জিনিয়ারিং এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং এ উত্তীর্ণ মেধাবী ছাত্রনেতা, আওয়ামী পরিবারের সন্তান, ইঞ্জিনিয়ার মাসুদ পারভেজ বলেছেন-ইসলাম আল্লাহপাকের মনোনীত একমাত্র ‘দ্বীন’, যার মাঝে রয়েছে একটি পূর্ণাঙ্গ ও পরিপূর্ণ জীবন ব্যবস্থা। দোলনা থেকে কবর পর্যন্ত এ ব্যবস্থার আলোকে একজন মুসলমান জীবনযাপন করতে পারলে ইহকাল ও পরকালে শান্তি লাভ করতে পারবে।

তিনি ১৯শে নভেম্বর বৃহস্পতিবার রাতে
মরহুমা সুফিয়া খাতুন ও সকল মৃত ব্যক্তিদের রুহের মাগফিরাত কামনায় ভালুকা পৌরসভার ৫ নং ওয়ার্ডে আয়োজিত তাফসিরুল কুরআন ও দোয়া মাহফিলে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এসময় উপস্থিত মুসল্লীদের উদ্দেশ্যে তিনি বলেন- ইসলাম আরবি শব্দ। এর আভিধানিক অর্থ অনুগত হওয়া, আনুগত্য করা, আত্মসমর্পণ করা। ইসলামী শরিয়তের পরিভাষায় আল্লাহর অনুগত হওয়া, আনুগত্য করা ও তার নিকট পূর্ণ আত্মসমর্পণ করা; বিনা দ্বিধায় তার আদেশ-নিষেধ মেনে চলা এবং তার দেওয়া বিধান অনুসারে জীবনযাপন করা। যিনি ইসলামের বিধান অনুসারে জীবনযাপন করেন, তিনিই হলেন মুসলিম বা মুসলমান।

তিনি বলেন-ইসলামে রয়েছে সুষ্ঠু সমাজ, রাষ্ট্র ও অর্থ ব্যবস্থা। আরো আছে জাতীয় ও আন্তর্জাতিক নীতিমালা। মানব চরিত্রের উৎকর্ষসাধন, ন্যায়নীতি ও সুবিচারভিত্তিক শান্তি-শৃঙ্খলাপূর্ণ গতিশীল সুন্দর সমাজ গঠন এবং সংরক্ষণে ইসলামের কোনো বিকল্প নেই, হতে পারে না।

পবিত্র কোরআনে আল্লাপাক ইরশাদ করেছেন, ‘ইসলামই আল্লাহর একমাত্র মনোনীত দ্বীন।’ (সুরা : আলে ইমরান, আয়াত : ১৯)। অন্য একটি আয়াতে আরো ইরশাদ হয়েছে, ‘কেউ ইসলাম ব্যতীত অন্য কোনো দ্বীন গ্রহণ করতে চাইলে তা কখনো কবুল করা হবে না।’ (সুরা : আলে ইমরান, আয়াত : ৮৫)।
হাদিস শরিফে ইসলামের একটি সংজ্ঞা ও পরিচিতি সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘ইসলাম হলো, আল্লাহ ব্যতীত কোনো ইলাহ নেই এবং মোহাম্মদ (সা.) আল্লাহর প্রেরিত রাসুল বলে সাক্ষ্য দেওয়া, সালাত আদায় করা, যাকাত প্রদান করা, রমজানের রোজা পালন করা এবং সামর্থ্য থাকলে বায়তুল্লাহ শরিফে গিয়ে হজ আদায় করা।’ (বোখারি ও মুসলিম)।
বস্তুত ইসলামই সব নবী-রসুলের অভিন্ন ধর্ম। হযরত আদম (আ.) থেকে শুরু করে শেষ নবী হযরত মোহাম্মদ (সা.) পর্যন্ত আগমনকারী সব নবী-রসুলই মানুষকে ইসলামের দিকেই আহ্বান করেছেন এবং এরই ভিত্তিতে নিজ নিজ উম্মতকে গড়ে তুলেছেন।
হযরত ইব্রাহীম (আ.) সর্বপ্রথম নিজ ধর্মের নাম ইসলাম এবং তার উম্মতকে ‘উম্মাতে মুসলিম’ বলে অভিহিত করেছেন। উক্ত তাফসিরুল কুরআন ও দোয়া মাহফিলে দেশ বরেণ্য ওলামায়ে কেরামগণ কুরআন হাদিসের আলোকে গুরুত্বপূর্ণ বয়ান করেন।

ইঞ্জিনিয়ার মাসুূদ তার বক্তব্যে বলেন-জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী সমৃদ্ধ দেশ গড়তে সুষ্ঠু সমাজ, রাষ্ট্র ও অর্থ ব্যবস্থা ও জাতীয় ও আন্তর্জাতিক নীতিমালা বাস্তবায়নে আমাদের সকলকে আল কুরআনের প্রদর্শিত পথেই এগিয়ে যেতে হবে। এসময় তিনি বর্তমান সরকারের সফল প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা এবং স্থানীয় সংসদ সদস্য জননেতা আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু মহোদয় এর জন্য দোয়া চেয়ে আগামী পৌর নির্বাচনে ভালুকার মেয়র প্রার্থী হিসাবে সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন। একই সাথে বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্বে আধুনিক মানের উন্নত, দুর্নীতি ও মাদকমুক্ত, আধুনিক শিক্ষায় সু-শিক্ষিত সমাজ গঠনের প্রতিশ্রুতি ব্যক্ত করে আসন্ন ভালুকা পৌরসভা নির্বাচনে জনপ্রত্যাশা পূরণ ও পৌরবাসীর সমস্যা সমাধানে কেবল আশ্বাস নয়, সমস্যা সমাধানে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে সকলের সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেন।

About Mizanur Rahman

Check Also

ফুটবল কিংবদন্তি ম্যারাডোনার মৃত্যুতে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এমপির শোক

আরিফ রববানী,(ময়মনসিংহ) আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় সংসদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!