Breaking News
Home / অর্থ ও বাণিজ্য / সুনীল অর্থনীতি: উন্নত বাংলাদেশ বিনির্মাণে সাজ্জাদুল হাসান এর চিন্তা চেতনা

সুনীল অর্থনীতি: উন্নত বাংলাদেশ বিনির্মাণে সাজ্জাদুল হাসান এর চিন্তা চেতনা

মোঃ রফিকুল ইসলাম,(বিশেষ প্রতিনিধি) মোহনগঞ্জ,নেত্রকোনা:
আমরা যদি টেকসই উন্নয়নকে বিবেচনায় রেখে উন্নত বাংলাদেশ এর লক্ষ্য অর্জন করতে চাই তাহলে সুনীল অর্থনীতিকে অবশ্যই একটি গুরুত্বপূর্ণ নির্ধারক হিসেবে বিবেচনায় নিতে হবে।
পুরো সমুদ্র এলাকাকে বিবেচনায় নিয়ে সুনীল অর্থনীতি লক্ষ্য অর্জনে অবশ্যই একটি বাস্তবসম্মত পরিকল্পনা গ্রহণে ঐকমত্য অন্যন্ত গুরুত্বপূর্ণ পথ দেখিয়েছেন।
যা সরকার অর্থনীতির গতি বৃদ্ধির নিয়ামক হিসেবে বিবেচনায় নিয়ে আর্থ সামাজিক উন্নয়নে সুনীল অর্থনীতি বা ব্লু-ইকোনমির সম্ভাবনাসমূহ পরিপূর্ণভাবে কাজে লাগাতে নিজস্ব সমুদ্রসীমার বাইরে বৈশ্বিক সমুদ্র-সম্পদ আহরণের ক্ষেত্রে ন্যায়সঙ্গত অংশ দারিত্বের কথা জাতিসংঘে তুলে ধরেছে বাংলাদেশ।

গত শুক্রবার(২৬-০৬-২০২০) জাতিসংঘে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণের জন্য আয়োজিত সমুদ্রতলের সম্পদে টেকসই উন্নয়ন ঘটিয়ে প্রাপ্ত সুবিধার ন্যায়সঙ্গত বন্টন: স্বল্পোন্নত, ভূ বেষ্ঠিত স্বল্পোন্নত এবং উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপ-রাষ্ট্রসমূহের সুযোগ শীর্ষক এক ব্রিফিং অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

কিশোরগঞ্জ জেলার উন্নয়ন প্রবাদ পুরুষ মহামান্য রাষ্ট্রপতি জনাব আব্দুল হামিদসহ অন্যান্য ব্যক্তিদের মধ্যে যারা হাওর মাটি মানুষ নিয়ে চিন্তা করে তাদের মধ্যে নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার কৃতি সন্তান বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাতে গড়া আদর্শের সৈনিক সাজ্জাদুল হাসান একজন। তিনি শুধু বাংলাদেশ নিয়ে চিন্তাভাবনা করেন না। সারা বিশ্বের উন্নয়নশীল নিয়ে চিন্তা করেন।

About Mizanur Rahman

Check Also

ময়মনসিংহে সপ্তাহব্যাপী প্রশাসনের অভিযানে ১১৮২ মামলা ও পাচঁলক্ষাধিক টাকা জরিমা

আরিফ রববানী ময়মনসিংহ।। করোনার মরণ ছোবল থেকে ময়মনসিংহ বাসীকে রক্ষা করতে স্বাস্থ্য বিধি মেনে চলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!